3,747 total views, 7 views today

একের পর রেকর্ড বুকে নাম তুলেই চলেছেন টি-টোয়েন্টির ফেরিওয়ালা ওয়েস্ট ইন্ডিজের ক্রিস্টোফার হেনরি গেইল। চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সবার আগে তিনশ ছক্কার মাইলফলক ছুঁয়েছেন কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার এই বিধ্বংসী ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটের এই তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ৫১৭ ছক্কার মালিক ক্রিস গেইল।

শনিবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে খেলতে নেমে দুর্দান্ত এই মাইলফলকে পৌঁছেছেন তিনি। এদিনে মুম্বাইয়ের বিপক্ষে ২৪ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেছেন গেইল। ইনিংসে ছিল তিনটি চার ও চারটি ছক্কার মার। অবশ্য এই রেকর্ড করার জন্য মাত্র দুটি ছক্কার প্রয়োজন ছিল ক্যারিবিয়ান দানবের। চলতি আসরে এখন পর্যন্ত তিন ম্যাচে ১০টি ছক্কা হয়ে গেছে তাঁর। আর এবারের মৌসুমের এই ১০ ছক্কা নিয়ে আইপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৩০০ ছক্কা মারার রেকর্ড গড়েছেন গেইল।

সব মিলিয়ে ১১৪ ইনিংসে ৩০২ টি ছক্কা হাঁকিয়েছেন গেইল। ১৩১ ইনিংসে ১৯২ টি ছক্কা নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর এবি ডি ভিলিয়ার্স। ১৮৭ টি ছক্কা নিয়ে এই তালিকায় তৃতীয় অবস্থানে আছেন চেন্নাই সুপার কিংস দলপতি মহেন্দ্র সিং ধোনি।

উল্লেখ্য, ২০১৮ সালের আইপিএল নিলামে প্রথম দুইবার কেউই দলে ভেড়ায়নি বুড়ো হয়ে যাওয়া গেইলকে। সেবার দলে নিয়ে এবারও গেইলকে ধরে রেখেছে কিংস ইলেভেন পাঞ্জাব।

আইপিএলে সর্বোচ্চ ছক্কা হাঁকানো খেলোয়াড়ের তালিকা:

১. ক্রিস গেইল – ৩০২ ছক্কা (১১৪ ইনিংস)

২. এবি ডি ভিলিয়ার্স – ১৯২ ছক্কা (১৩১ ইনিংস)

৩. মহেন্দ্র সিং ধোনি – ১৮৭ ছক্কা (১৫৯ ইনিংস)

৪. সুরেশ রায়না – ১৮৬ ছক্কা (১৭৪ ইনিংস)

৫. রোহিত শর্মা – ১৮৫ ছক্কা (১৭১ ইনিংস)

৬. বিরাট কোহলি- ১৭৮ (১৫৭ ইনিংস)

৭. ডেভিড ওয়ার্নার- ১৬৫ (১১৬ ইনিংস)

৮. শেন ওয়াটসন- ১৬০ (১১৫ ইনিংস)

৯. ইউসুফ পাঠান- ১৫৮ (১৪৮ ইনিংস)

১০. কিয়েরন পোলার্ড- ১৫৫ (১২৪ ইনিংস)