4,327 total views, 19 views today

সোমবার নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আসিসি। তাদের প্রকাশিত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে চকম দেখিয়েছেন ডুবাইয়ে সদ্য পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজি পাকিস্তানকে হোয়াইটওয়াশ করা অস্ট্রেলিয়া।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে জোড়া সেঞ্চুরি ও জোড়া হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। যার সুবাদে র‌্যাঙ্কিংয়ে ২১তম থেকে ১২ ধাপ উন্নতি হয়ে সেরা দশ ব্যাটসম্যানের তালিকায় নবম স্থানে উঠে এসেছেন।

ব্যাটস্যানদের র‌্যাঙ্কিংয়ে অজি ব্যাটসম্যানদের মধ্যে উন্নতি হয়েছে উসমান খাওয়াজা এবং গ্ল্যান ম্যাক্সওয়েলের।নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ওপেনার খোয়াজা(২৭২) ৬ ধাপ এগিয়ে ১৯তম স্থানে অবস্থান করছেন। এছাড়া ব্যাটসম্যানদের মধ্যে গ্লেন ম্যাক্সওয়েল(২৫৮) ১০ ধাপ এগিয়ে ২৩তম এবং শন মার্শ ৩ ধাপ এগিয়ে ৪৪তম অবস্থানে রয়েছেন।

এদিকে পাকিস্তানিস ব্যাটসম্যানদের মধ্যে লম্বা লাফ দিয়েছেন হারিস সোহেল। ৫৮তে থেকে সিরিজ শুরু করা হ্যারিস সোহেল উঠে এসেছেন ৩৩তম স্থানে। আর ৪৫ ধাপ এগিয়ে ১০১তম স্থানটি দখলে নিয়েছেন মোহাম্মদ রিজওয়ান।

পাকিস্তানের পক্ষে ইমাদ ওয়াসিম এগিয়েছেন বোলার, ব্যাটসম্যান এবং অলরাউন্ডার তিনটি তালিকাতেই।সিরিজে ১৪১ রান করা ইমাদ ১৬ ধাপ এগিয়ে ৬৮তম স্থানে উঠে এসেছেন। বোলারদের র‍্যাংকিংয়ে ৭টি ধাপ এগিয়ে এখন ৩৭ নম্বর অবস্থানে উঠে এসেছেন। অলরাউন্ডার তালিকায় ১৬ ধাপ উন্নতি করে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন।

একনজরে আইসিসি ওয়ানডে র‍্যাংকিং:

ব্যাটসম্যান

নাম রেটিং পয়েন্ট
১. বিরাট কোহলি ৮৯০
২. রোহিত শর্মা ৮৩৯
৩. রস টেলর ৮৩০
৪. কুইন্টন ডি কক ৮০৩
৫. ফ্যাফ ডু প্লেসিস ৮০১

বোলার

নাম রেটিং
১. জাসপ্রিত বুমরাহ ৭৭৪
২. ট্রেন্ট বোল্ট ৭৫৯
৩. রশিদ খান ৭৪৭
৪. ইমরান তাহির ৭০৩
৫. কাগিসো রাবাদা ৭০১

অলরাউন্ডার

নাম রেটিং
১. রশিদ খান ৩৫৬
২. সাকিব আল হাসান ৩৪১
৩. মোহাম্মদ নবী ৩২৯
৪. মোহাম্মদ হাফিজ ২৮২
৫. মিচেল স্যান্টনার ২৭৮