557 total views, 3 views today

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ম্যাচেই ইতিহাসের পাতায় নাম লেখালেন আবিদ আলী। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ক্রিকেট ম্যাচে অভিষেকেই সেঞ্চুরি করেছেন আবিদ আলী।

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ১৫তম ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়েন তিনি। তবে পাকিস্তানি ক্রিকেটাররদের মধ্যে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকে সেঞ্চুরির ইতিহাস গড়েন আবিদ। এর আগে ১৯৯৫ সালে শ্রীলংকার বিপক্ষে প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে অভিষেকে সেঞ্চুরির রেকর্ড গড়েন সেলিম ইলাহি। ২০১৭ সালে সেই শ্রীলংকার বিপক্ষেই অভিষেক ম্যাচে সেঞ্চুরি করেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইনজামাম-উল হকের ভাতিজা ইমাম-উল হক। বর্তমানে পাকিস্তান জাতীয় দলে নিয়মিত খেলছেন ইমাম-উল। সেলিম ও ইমাম-উলের পর তৃতীয় পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করেছেন আবিদ আলী।

পাকিস্তান-অস্ট্রেলিয়া মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম তিন ম্যাচে জয় পেয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া। শুক্রবার (২৯ মার্চ) সিরিজের চতুর্থ ওয়ানডেতে মাঠে নেমেছে পাকিস্তান-অস্ট্রেলিয়া। আর এই ম্যাচে অভিষেক হয় আবিদ আলির।

পাকিস্তানের এই ব্যাটসম্যান অভিষেক ম্যাচেই সেঞ্চুরি হাঁকিয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে নেমেই সেঞ্চুরি হাঁকিয়েছেন আবিদ। এরই ফলে ওয়ানডেতে অভিষেক ম্যাচে সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যানদের তালিকায় ১৫তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। তবে তিনি থামেন ১২২ রান করে। ১১৯ বলে ৯ চারে ১১২ রান করে জাম্পার বলে ফিঞ্চের হাতে ধরা পড়ে সাঝঘরে ফিরতে হয় তাকে।