ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের তরফ থেকে প্রতি বছরের ন্যায় জানানো এবারো হলো টেস্টের চ্যাম্পিয়ন দল। সেই হিসাবে এ বছরও টেস্টে চ্যাম্পিয়নশীপের খেতাব ও মোটা অঙ্কের প্রাইজমানি জিতল ভারত।

আইসিসির হিসেবে টেস্টের বছর শেষ হয় এপ্রিলের ১ তারিখে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন দল নির্বাচিত হয়েছে ভারত। তবে ভারতের হাতেই যে উঠতে যাচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ গদা, বোঝা যাচ্ছিল আগ থেকেই। বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণা। আজ সেটির আনুষ্ঠানিক ঘোষণ দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে চ্যাম্পিয়ন দল নির্বাচিত হওয়ার সুবাদে গদা আর প্রাইজমানির এক মিলিয়ন ডলার (সাড়ে আট কোটি টাকা) পেল ভারত। তবে ভারতকে শুরু চ্যাম্পিয়ন বললে ভুল হবে। বিগত দুই বছর ও টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে থেকে বছর শেষ করেছিল তারা।

গত এক বছরের মধ্যে ভারত ঘরের মাঠে এক ম্যাচের টেস্ট সিরিজে হারিয়েছে আফগানিস্তানকে, ২-০ ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। তবে বিদেশের মাটিতে মিশ্র অভিজ্ঞতা হয়েছে ভারতের। ইংল্যান্ডের মাটিতে গিয়ে হেরে এসেছে ৪-১ ব্যবধানে। তবে অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে জিতে এসেছে ২-১ ব্যবধানে।

কদিন আগে বাংলাদেশকে ২-০ ব্যবধানে সিরিজ হারিয়ে টেস্ট র্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছে নিউজিল্যান্ড। পুরস্কার হিসেবে ১০৮ পয়েন্ট পাওয়া কেন উইলিয়ামসনের দল পাচ্ছে পাঁচ লাখ ডলার। তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার প্রাপ্তি দুই লাখ ডলার।

টানা তৃতীয়বার আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ মেস নিজেদের দখলে রাখার পর ভারত অধিনায়ক বিরাট কোহলি জানান, “টানা তৃতীয়বার আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ মেস নিজেদের দখলে রাখতে পেরে আমরা গর্বিত। আমাদের দল এই ফরম্যাটে ভালো খেলেছে। টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান আমাদের আনন্দ দেয়। আমরা সবাই টেস্ট ক্রিকেটের গুরুত্ব সম্পর্কে ওয়াকিবহাল। এবং এই ফরম্যাটে আমরাই সেরা এবং জানি কীভাবে আমরা উন্নতি করতে পারি।”