চার বলে চার উইকেট নিয়ে রশিদের বিশ্বরেকর্ড:

আয়ারল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে নিয়মরক্ষার ম্যাচে বিশ্বরেকর্ড গড়লেন রশিদ খান। রবিবার রাতে প্রথম আফগানি বোলার হিসাবে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে হ্যাটট্রিক করলেন। তবে এখানেই শেষ নয় তিনি পরপর ৪ বল থেকে ৪টি উইকেট ‍নিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে বিশ্ব রেকর্ড স্থাপন করেছেন।

ইনিংসের ১৬ তম ওভারের শেষ বলে কেভিন ও’ব্রায়েনের উইকেট তুলে নেন রশিদ৷ আঠারোতম ওভারের পুনরায় বল করতে এসে প্রথম তিন বলে তিনি ফেরত পাঠান যথাক্রমে জর্জ ডকরেল, শেন গেটকেট ও সিমি সিংকে৷ ইনিংসে শেষ ওভারের দ্বিতীয় বলে জোস লিটলকেও আউট করেন রশিদ৷

টি-টোয়েন্টিতে পর পর চার বলে চার উইকেট নেওয়ার কৃতিত্ব এর আগে কেউ করে দেখাতে পারেননি। তবে ওয়ানডে ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শ্রীলঙ্কার ইয়র্কার স্পেশালিস্ট লসিথ মালিঙ্গা চার বলে চার উইকেট নিয়েছিলেন৷ সেদিক থেকে আন্তর্জাতিক ক্রিকেটে এমন নজির দ্বিতীয়৷

রশিদ খান এদিন সব মিলিয়ে ৪ ওভারে ২৭ রানের বিনিময়ে ৫টি উইকেট নেন আইসিসি’র এক নম্বর টি-২০ বোলার৷ টি-টোয়েন্টি ফরম্যাটে তার বেষ্ট বোলিং গড় পাকিস্তানের বিরুদ্ধে মাত্র ৩ রান দিয়ে পাঁচ উইকেট।

রশিদ খানের এমন কৃতিত্বের ম্যাচে তারা আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২১০ রান করে৷ মহম্মদ ৬টি চার ও ৭টি ছক্কার সাহায্যে ৩৬ বলে ৮১ রান করেন৷ জবাবে আয়ারল্যান্ড ২০ ওভারে ৮ উইকেটে ১৭৮ রানে আটকে যায়৷ তৃতীয় ম্যাচে আইরিশদের ৩২ রানে পরাজিত করে হোয়াইটওয়াশ করে আফগানিস্তান।