যুক্তরাষ্ট্রের বিখ্যাত ‘টাইম’ ম্যাগাজিন জরিপ করে বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় আছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, লেডি গাগা, যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ও মিসরের ফুটবলার মোহাম্মদ সালাহ।

ফুটবলার সালাহ সম্পর্কে ‘টাইম’ ম্যাগাজিনের মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়, সালাহ বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। তবে তিনি একজন ফুটবলার হিসেবে যতটা ভালো, তার চেয়েও তিনি মানুষ হিসেবে বেশি ভালো। পেশাদারি সাফল্যের জন্য তিনি মরিয়া হয়ে লড়াই করেন। যেকোনো খেলায় নিজেকে শতভাগ উজাড় করে দেন। তিনি একই সঙ্গে মিসর, ইংল্যান্ডের ফুটবল দল লিভারপুল ও মুসলিম বিশ্বে সমানভাবে প্রভাবশালী ব্যক্তিত্ব।

সালাহ ছাড়াও তালিকায় নাম আছে বাস্কেটবল কিংবদন্তি লেব্রোন জেমস থেকে শুরু করে গলফ আইকন টাইগার উডসের মতো বরেণ্য ক্রীড়াবিদদের। তবে এই তালিকায় ক্রীড়া জগতের বাইরের একজনও স্থান পেয়েছেন। তিনি ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ।

২০১৭-১৮ মৌসুমে পিএফএ বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ঘরে তুলেছিলেন সালাহ। গত মৌসুমে ৪৪ গোল করে লিভারপুলের হয়ে নিজের অভিষেক মৌসুমেই চমকে দিয়েছিলেন তিনি।

ব্রিটিশ কমেডিয়ান ও লিভারপুলের ভক্ত জন অলিভিয়ের টাইম ম্যাগাজিনে এক প্রবন্ধে সালাহ’কে প্রসংসায় ভাসিয়েছেন। তিনি লিখেছেন, ‘মোহামেদ সালাহ ফুটবল খেলোয়াড়ের চেয়েও একজন বড় মনের মানুষ। এবং তিনি বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়।’

‘সফলতার ঘাটতি সত্ত্বেও এত প্রভাব অর্জন করতে পারা সালাহ’র মতো আর কেউ আছে কি না সন্দেহ।’

তালিকায় সালাহ ছাড়াও আছেন মার্কিন নারী ফুটবল তারকা অ্যালেক্স মরগ্যান। গত মৌসুমে আমেরিকান ফুটবলের বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি।