113 total views, 1 views today

টি-টোয়েন্টি ম্যাচে নাভিশ্বাস তুলে ম্যাচ জিতলো অস্ট্রেলিয়াঃ

 

ভারতের বিশাখাপত্তনমে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে রুদ্ধশ্বাস জয় পেল অস্ট্রেলিয়া। ভারতকে ৩ উইকেটে হারিয়ে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল অজিরা।

ঘরের মাটিতে টসে হেরে ব্যাটিংয়ে নামে ভারত। তাদের হয়ে উদ্ধোধনী জুটিতে ব্যাটিং করতে নামেন রোহিত শর্মা ও কে এল রাহুল।শুরুটা অবশ্য ভালো হয়নি ভারতের। দলীয় ১৪ রানেই প্রথম উইকেট হারায় ভারত। এ সময় ৫ রানে প্যাভিলিয়নে ফেরেন রোহিত।

দ্বিতীয় উইকেটে আরেক ওপেনার লোকেশ রাহুল ও অধিনায়ক বিরাট কোহলি দলকে টেনে তোলেন। তারা ৩৭ বলে ৫৫ রান যোগ করেন। দলীয় ৬৯ রানে কোহলি বিদায় নেন। ৩টি চারে ১৭ বলে ২৪ রান করেন তিনি।

এরপরই ম্যাচের রং বদলাতে থাকে। ২৩ রানের ব্যবধানে আরো ২ উইকেট হারায় ভারত। এ সময় পান্থ মাত্র ৩ রানে রান আউট হয়ে ফিরে যান। আর সেট ব্যাটসম্যান রাহুলও ৫০ রান করে প্যাভিলিয়নে ফেরেন। তাকে বিদায় করেন কুলটার নাইল।

এরপর ধোনি ছাড়া আর কোনো ব্যাটসম্যানই প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। শেষ পর্যন্ত মহেন্দ্র সিং ধোনি ৩৭ বল থেকে ২৯ রান করে অপরাজিত থাকেন। নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১২৬ রান তোলে ভারত। ৩টি উইকেট নেন নাথান কুল্টার-নাইল। একটি করে উইকেট নেন প্যাট কামিন্স, অ্যাডাম জাম্পা ও বেহেরনডর্ফ।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৫ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। মাকার্স স্টোয়িনিস ১ ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ শুন্য রান করে ফিরেন।

তবে তৃতীয় উইকেটে ৬৮টি বল থেকে ৮৪ রানের জুটি গড়েন ম্যাচের নিয়ন্ত্রন নিয়ে নেন ওপেনার ডি আর্চি শর্ট ও গ্লেন ম্যাক্সওয়েল। ৪৩ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৫৬ রান করা ম্যাক্সওয়েলকে ফিরিয়ে দিয়ে ভারতকে ব্রেক-থ্রু এনে দেন ভারতের লেগ-স্পিনার যুজবেন্দ্রা চাহাল। ততক্ষনে ম্যাচের নিয়ন্ত্রন অস্ট্রেলিয়ার হাতে। কারন শেষ ৭ ওভারে ৮ উইকেট হাতে নিয়ে ৪৪ রান প্রয়োজন পড়ে অসিদের।

তবে সহজ সমীকরণের ম্যাচে ২৪ রানের বিনিময়ে ৩৩ বলের মধ্যে অস্ট্রেলিয়ার ৪টি উইকেট তুলে নেয় ভারত। এরমধ্যে পেসার জসপ্রিত বুমরাহ’র ২টি মূল্যবান উইকেট নেন। শেষ ওভারে ম্যাচ জয়ের জন্য ১৪ রান প্রয়োজন পড়ে অস্ট্রেলিয়ার। হাতে ছিলো ৩ উইকেট। উইকেটে ছিলেন প্যাট কামিন্স ও জেই রিচার্ডসন।

পেসার হিসেবে ছিলেন ভারতের পেসার উমেশ যাদব। তার প্রথম বলে সিঙ্গল নেন কামিন্স৷ দ্বিতীয় বলে বাউন্ডারি মারের ঝাই রিচার্ডসন৷ তৃতীয় বলে সিঙ্গলসের জায়গায় দু’রান চুরি করে নেয় অস্ট্রেলিয়া৷ চতুর্থ বলে ওঠে এক রান৷

পঞ্চম বলে কামিন্স বাউন্ডারি মারতেই শেষ বলে জয়ের লক্ষ্য দু’রানে এসে দাঁড়ায় অজিদের৷ শেষ বল কোনওরকমে ব্যাটে ঠেকিয়েই দৌড় শুরু করা দুই অজি ব্যাটসম্যান সফলভাবে দু’রান সমাপ্ত করেন৷ জয়ের দোরগোড়া থেকে ভারতকে মাঠ ছাড়তে হয় ম্যাচ হেরে৷ ২০ ওভারে ৭ উইকেটের বিনময়ে ১২৭ রান তোলা অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টি-২০ ম্যাচ জিতে যায় ৩ উইকেটের ব্যবধানে৷

ভারতের বুমরাহ ১৬ রানে ৩ উইকেট নেন। আগামী ২৭ ফেব্রুয়ারি ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-২০।