পাকিস্তানের এক সাংবাদিক রাস্তা দেখাচ্ছিলেন। ঠিক কোন রাস্তা দিয়ে গেলে পাকিস্তান বিশ্বকাপ সেমিফাইনালে পৌঁছতে পারে। সে রাস্তা শুধু দুর্গম বললে কম বলা হবে। বলা যেতে পারে, সেরকম কোনও রাস্তাই আসলে নেই। তবুও মরুভূমিতে মরীচিকার মতো একটা ব্যাপার দেখতে পাচ্ছেন পাকিস্তানের সমর্থকরা। পাকিস্তানের সেই জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক শেষ চারের অঙ্ক নিয়ে লিখলেন, ”সেমিফাইনালের জন্য পাকিস্তানকে এখন যা করতে হবে- পাকিস্তান ৩৫০ রান করলে বাংলাদেশকে ৩৮ রানে অল-আউট করে দিতে হবে। পাকিস্তান ৪০০ রান করলে বাংলাদেশকে ৮৪ রানে অল-আউট করতে হবে। আর বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তা হলে পাকিস্তানের আর কোনও সুযোগ নেই।”

সেই পাক সাংবাদিকের এমন টুইটের জবাবে এক পাকিস্তানি সমর্থক লিখলেন, ”একটাই রাস্তা এখন খোলা রয়েছে। বাংলাদেশ নিজে থেকে যদি পাকিস্তানকে ব্যাটিং দেয়! তারপর পাকিস্তানকে তারা ৪৫০-এর বেশি রান করতে দেয়। এর পর বাংলাদেশ নিজে থেকেই ডিক্লেয়ার করে দেয়!” আরেক সমর্থক মজা করে লিখলেন, প্রথমে পাকিস্তানকে ব্যাট করতে দেবে বাংলাদেশ। তার পর গোটা বাংলাদেশ দলকে বাথরুমে আটকে রাখবে সরফরাজরা। একমাত্র এভাবেই পাকিস্তানের বিশ্বকাপ সেমিফাইনালে খেলা সম্ভব। ইতিমধ্যে সেমিফাইনালের চারটি দল নিশ্চিত হয়েছে। অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড খেলবে সেমিতে।

ইংল্যান্ডের কাছে শেষ ম্যাচে হেরেছে নিউ জিল্যান্ড। তাতেই পাকিস্তানের সেমিতে খেলার সব সম্ভাবনা শেষ হয়ে গিয়েছে। নয় ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে নিউ জিল্যান্ড। এদিকে পাকিস্তানের এখনও এক ম্যাচ খেলা বাকি। তারা এখন নয় পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে। পাকিস্তান শেষ ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে জিতলেও তাদের সেমিতে খেলার কোনো সম্ভাবনা নেই। কারণ, রান রেটের দিক থেকে অনেক এগিয়ে নিউ জিল্যান্ড।