180 total views, 1 views today

শ্রীলঙ্কায় চরমতম সন্ত্রাসী কার্যকলাপ কেড়ে নিয়েছে ২৫০ জনেরও বেশি প্রাণ। পাঁচশোর-ও বেশি লোক আহত। দুঃসহ সেই হামলার প্রায় একসপ্তাহ কেটে গেলেও শ্রীলঙ্কায় এখনও স্বাভাবিক নয় জনজীবন।সাম্প্রতিককালের সবথেকে ভয়াবহ জঙ্গি হামলা! তার জেরেই এবার সন্ত্রস্ত গোটা দেশ। তাই এবার পাকিস্তান ক্রিকেট দলের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ স্থগিত করে দিল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড।

কার্যত তারাই পরোক্ষে পাকিস্তান ক্রিকেট দলকে শ্রীলঙ্কায় না আসার বার্তা দিল। স্মৃতিতে ফিরে আসছিল ২০০৯ সালের ঘটনা। সেই সময় পাকিস্তানে সফররত শ্রীলঙ্কা টিম বাসের উপরে হামলা চালিয়েছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠন। তার দায় এখনও বয়ে বেড়াচ্ছে পাকিস্তান। হোম সিরিজ আয়োজন করতে হয় দুবাইতে।

পাকিস্তান অনুর্ধ্ব-১৯ দলের শ্রীলঙ্কা সফরের কথা ছিল। কিন্তু দেশের এমন পরিস্থিতিতে কোনওরকম ক্রিকেট ম্যাচ আয়োজন করতে চায় না শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড। তাই পাকিস্তানের ক্রিকেট দলকে শ্রীলঙ্কায় খেলতে আসতে বারণ করল তারা। যদিও এই সিরিজ বাতিল বলে ঘোষণা করা হয়নি।

আপাতত অনির্দিষ্টকালের জন্য সিরিজ স্থগিত করার কথা ঘোষণা করেছে লঙ্কার ক্রিকেট বোর্ড। আগামী ৩০ এপ্রিল শ্রীলঙ্কায় সিরিজ খেলতে যাওয়ার কথা ছিলো পাকিস্তানের অনুর্ধ্ব-১৯ দলে। ৩ মে থেকে গলে সিরিজের প্রথম ম্যাচ হওয়ার কথা ছিল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের এমন সিদ্ধান্ত মেনে নেওয়া হয়েছে বলে খবর।

গল এবং হাম্বানটোটায় ২টি চারদিনের ম্যাচ এবং ৩টি একদিনের ম্যাচ হওয়ার কথা ছিল। এই সিরিজের জন্য এরই মধ্যে করাচিতে পাঁচদিনের কন্ডিশনিং ক্যাম্প শুরু করেছিল পাকিস্তান অনুর্ধ্ব-১৯ দল। জুন-জুলাইতে ২০২০ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ। তার আগে দক্ষিণ আফ্রিকায় প্রস্তুতি সারতে যেতে পারে পাকিস্তান।