রবিবার ওভালে ফিরে এল বল বিকৃতি কাণ্ড! ভারতের ইনিংস শেষের পরই একটা ছবি ভাইরাল হয়ে পড়ে নেট দুনিয়ায়। ছবিতে দেখা যায়, বোলিং করার সময় অজি স্পিনার অ্যাডাম জাম্পা পকেটে হাত দিয়ে কিছু করছেন। এরপরই শোরগোল পড়ে যায় ক্রিকেট দুনিয়ায়। ক্রিকেটপ্রেমীদের মনে জেগে ওঠে বল বিকৃতির সন্দেহ!

২০১৮ সালে কেপ টাউন টেস্টে প্রকাশ্যে এসেছিল অজি ওপেনার ক্যামেরণ ব্যানক্রফ্টের বল বিকৃতির ঘটনা। যার জন্য স্মিথ-ওয়ার্নারকে এক বছরের জন্য নির্বাসনে পাঠান ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই ঘটনার এক বছর না কাটতে কাটতেই ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপের মঞ্চে ফিরে এল চাঞ্চল্যকর ছবি। বল করার সময় প্রতিবারই ট্রাউজারের ডান পকেটে হাত ঢোকাতে দেখা যায় জাম্পাকে। তার পরেই সন্দেহ দানা বাঁধতে থাকে।

যদিও এই সব জল্পনায় জল ঢেলে দিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। তিনি বলেন,”জাম্পা ওর পকেটে হ্যান্ড ওয়ার্মার রেখেছিল। হাত ঘেমে যাওয়ার জন্যই হ্যান্ড ওয়ার্মার ব্যবহার করে জাম্পা। বল করার সময় পকেটের ভিতর রাখা হ্যান্ড ওয়ার্মারে হাত মুছেই বল করে জাম্পা।” প্রতি ম্যাচেই প্রায় হ্যান্ড ওয়ার্মার রেখেই বল করেন লেগ স্পিনার জাম্পা। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকেও ফিঞ্চ যে কথা বলেছেন সেই একই কথা জানানো হয়েছে।