15 total views, 1 views today

৫০০ ছক্কার মাইলফলকে ক্যারিবিয়ান মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল:

৫০০ ছক্কার মাইলফলক স্পর্শ করলেন ক্যারিবিয়ান মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি এই তিন সংস্করণ মিলিয়ে ৫১৫ ইনিংসে পাঁচশ ছক্কার মাইলফলক স্পর্শ করেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। গ্রানাডার ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বুধবার আদিল রশিদকে ইনিংসে অষ্টম ছক্কা হাঁকিয়ে ছুঁয়ে ফেলেন পাঁচশ ছক্কার মাইলফলক।

বুধবার রাতে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে একাই তান্ডব চালান ক্রিস গেইল। ৩টি চার ও ৫টি ছক্কা সাহায্যে ৩২ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন গেইল৷ ৫৫ বলে শতরানের গণ্ডি টপকাতে গেইল সাহায্য নেন ৭টি চার ও ৯টি ছক্কার৷ ১১টি বাউন্ডারি ও ১৩ টি ছক্কার সাহায্যে ৮৫ বলে দেড়শো রানের সীমা ছুঁয়ে ফেলেন দ্য ইউনিভার্স বস৷ শেষমেষ ১১টি চার ও ১৪টি ছক্কার সাহায্যে ৯৭ বলে ১৬২ রান করে আউট হন তিনি৷

১৬২ রানের ইনিংস খেলার পথে গেইল ওয়ানডেতে দশ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। ব্রায়ান লারার পর ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ও সব মিলিয়ে ১৪তম ক্রিকেটার হিসেবে এ ক্লাবে প্রবেশ করলেন গেইল। লম্বা সময় অপেক্ষার পর এমন কীর্তি গড়লেন গেইল। অভিষেক থেকে ১৯ বছর ১৬৯ দিনে ঢুকেছেন এ ক্লাবে।

তবে শুধু ওয়ানডেতে ৩০৫ ছক্কার মালিক এখন ক্রিস গেইল। এই ফরম্যাটে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন শহীদ আফ্রিদি, ৩৫১টি। এদিন দ্বিপক্ষীয় সিরিজে তিন ম্যাচে ত্রিশ ছক্কা হাঁকিয়ে দ্বিপক্ষীয় সিরিজে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডও গড়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

১. ক্রিস গেইল (উইন্ডিজ) – ৫০৬ ছক্কা
২. শহীদ আফ্রিদি (পাকিস্তান) – ৪৭৬ ছক্কা
৩. ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড) – ৩৯৮ ছক্কা
৪. সনাৎ জয়াসুরিয়া (শ্রীলঙ্কা) – ৩৫২ ছক্কা
৫. মহেন্দ্র সিং ধোনি (ভারত) – ৩৫২ ছক্কা

আন্তর্জাতিক ওয়ানডে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

১. শহীদ আফ্রিদি (পাকিস্তান) – ৩৫১ ছক্কা
২. ক্রিস গেইল (উইন্ডিজ) – ৩০৫ ছক্কা
৩. সনাৎ জয়াসুরিয়া (শ্রীলঙ্কা) – ২৭০ ছক্কা
৪. মহেন্দ্র সিং ধোনি (ভারত) – ২২২ ছক্কা
৫. রোহিত শর্মা (ভারত) – ২১৫ ছক্কা

 

আপনার মতামত লিখুনঃ