9,620 total views, 2 views today

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় ব্যাপক সংখ্যক মানুষ হতাহতের ঘটনায় নিন্দা জানিয়েছেন ক্রিকেটাররা। এমন ঘটনায় পুরো বিশ্বের মতো ক্রিকেট বিশ্বও শোকস্তব্ধ হয়ে পড়েছে। বিশ্ব তারকা ক্রিকেটাররা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন ঘটনায় শোক ও নিন্দা প্রকাশ করেছেন।

দেশটির রাজধানী কলম্বোসহ অন্যান্য এলাকার তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে কয়েক দফা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৮৫ জনে দাঁড়িয়েছে। ৫০০’রও বেশি মানুষ আহত। এদের মধ্যে অন্তত ৩৫ জন বিদেশি নাগরিক রয়েছেন বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে। সন্ত্রাসী হামলায় বার বার কেঁপে উঠছে দ্বীপরাষ্ট্রটি। এখনও পর্যন্ত ৮বার বিস্ফোরণের ঘটনা ঘটেছে দেশটিতে।

রবিবার স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির ক্যাথলিক গির্জায় তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়া কলম্বোর মূল কেন্দ্রে অবস্থিত তিনটি বিলাসবহুল হোটেল সিন্নামন গ্রান্ড, কিংসবুরি ও শ্যাংরি লা হোটের তিনটি বিস্ফোরণ ঘটে।

এই ঘটনায় বিভিন্ন দেশের সাবেক-বর্তমান ক্রিকেটারদের মধ্যে ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার তার টুইটে লেখেন, ‘শ্রীলঙ্কার বিভিন্ন অংশে সন্ত্রাসী হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করছি। তীব্র নিন্দা জানাই এই ঘটনার। ঘৃণা এবং সহিংসতা কখনও ভালোবাসা, দয়া আর সহানুভূতিকে হারাতে পারবে না।’

তবে হামলার ধরন নিয়ে এখন পর্যন্ত পরিষ্কার ধারণা পাওয়া যায়নি। প্রথম বিস্ফোরণটি ঘটে রাজধানীর একটি গির্জায়। প্রায় আধ-ঘণ্টা পরে পরবর্তী হামলাগুলো ঘটে। সাবেক অধিনায়ক এবং লঙ্কান কিংবদন্তী কুমার সাঙ্গাকারা তো টুইটারেই নিজের চোখের পানি ঢেলে দিচ্ছেন যেন।

বাংলাদেশ ক্রিকেট দলের তারকা ব্যাটসম্যান তামিম ইকবাল। তিনি লিখেছেন, ‘শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার খবর শুনে নিজেকে অসাড় মনে হচ্ছিল। এ ধরনের পাশবিক এবং বর্বর ঘটনার কোনো ঠাঁই এই পৃথিবীতে হতে পারে না।