লিটন কুমার দাস (জন্ম: ১৩ অক্টোবর, ১৯৯৪) দিনাজপুরে জন্মগ্রহণকারী বাংলাদেশের উদীয়মান ক্রিকেটার। বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য লিটন দাস। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১৫টি টেস্ট, ২৭টি ওয়ানডে ও ১৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন লিটন। যার মধ্যে ওয়ানডেতে ১২১ রানের একটি ঝলমলে ইনিংস রয়েছে।

বুধবার বিকেএসপিতে আবাহনীর সাথে একটি ম্যাচ ছিল চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানের। কিন্তু সকালে টসের পর প্লেয়ার্স লিস্টে লিটনের নাম না দেখে অবাক প্রতিপক্ষ আবাহনী শিবিরের ক্রিকেটাররাও। কি ব্যাপার হঠাৎ কি হলো- এমন মর্যাদার লড়াইয়ে লিটন নেই!

খোঁজ নিয়ে জানা গেল, আজ তার ‘আশীর্বাদ’, ধর্মীয় রীতিতে আংটি বদল। ইসলামী রীতিতে যেটাকে বাগদান বলা হয়, হিন্দু ধর্মের বাঙালি রীতিতে সেটাকে বলা হয় ‘আশীর্বাদ’। নিজ জন্মস্থান দিনাজপুরেই লিটনের এই ‘আশীর্বাদ’ হয়েছে আজ। জানা গেছে, স্ত্রীর বাড়িও দিনাজপুরেই।

কনের নাম দেবসঞ্চিতা সাহা। কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন তিনি। দীর্ঘদিন এর সম্পর্ক কে পরিপূর্ণতা প্রদান করতেই বিয়ের পিড়িতে বসছেন তিনি এবং লিটন দাস। দুপক্ষের অভিভাবকের সম্মতিতেই এই বিয়ের আয়োজন। ছেলেপক্ষ কনেপক্ষের বাড়িতে গিয়ে আংটি পরিয়ে আশীর্বাদের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।

উল্লেখ্য, চলতি মাসেই বিশ্বকাপ দলে থাকা সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান আর মেহেদী হাসান মিরাজ বিয়ের পিঁড়িতে বসেছেন।