2,847 total views, 3 views today

বিতর্ক এবং শ্রীলঙ্কা ক্রিকেট যেনো একে অপরের সবসময়ের সঙ্গী। সাম্প্রতিক সময়ে কোচ ইস্যুতে কম দৌড়ঝাঁপ হয়নি লঙ্কান ক্রিকেটে। এবার বিতর্কে জড়ালেন দলের টেস্ট অধিনায়ক দিমুথ করুনারাত্নে। বিশ্বকাপের আসর বসতে তেমন একটা দেরি নেই। এরইমধ্যে অংশগ্রহণকারী দলগুলো বিশ্বকাপ একাদশ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে।

আর এমন সময় বিশ্বকাপজয়ী দল শ্রীলংকা দলের জন্য এলো এক দুঃসংবাদ। আজ (রোববার) ভোরে পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন শ্রীলঙ্কার বিশ্বকাপ দলের সম্ভাব্য অধিনায়ক দিমুথ করুনারত্নে। শ্রীলংকার স্থানীয় সংবাদমাধ্যম ‘কলম্বো গেজেট’ ও ‘ইএসপিএন ক্রিকইনফো’ তার গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে।

রবিবার ভোর ৫টা ১৫ মিনিটে দুর্ঘটনাটি ঘটে। বরেলার কিনসে রোড জংশনে এই দুর্ঘটনা ঘটান করুনারত্নে। দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই আহত ওই ব্যক্তিকে কলম্বো জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বড় ধরনের শারীরিক ক্ষতির সম্মুখীন না হলেও শরীরের বিভিন্ন জায়গায় চোট পেয়েছেন আহত ব্যক্তি।

কলম্বোর বোরেলায় রোববার ভোরে মদ্য পানে গাড়ি চালানোর পর দুর্ঘটনা ঘটিয়ে গ্রেফতার হন করুনারাত্নে। তবে সকালের আলো ফুটতেই তাকে জামিন দিয়ে দেয়া হয়। চলতি সপ্তাহেই পরবর্তী শুনানির জন্য কোর্টে হাজিরা দিতে হবে করুনারাত্নেকে।

প্রাথমিকভাবে পুলিশ প্রশাসন নিজেদের করণীয় কাজটুকু করেছে। এ ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। কোর্টের আনুষ্ঠানিক শুনানি ও শাস্তি বা জরিমানা প্রদান করে বোর্ডের রায়ের অপেক্ষা করতে হবে করুনারাত্নেকে।

অথচ দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশে নেতৃত্ব দিয়েছিলেন করুনারাত্নে। বোর্ডের পক্ষ থেকে তাকে বলা হয়েছিল আসন্ন বিশ্বকাপের অধিনায়কত্ব করার জন্য মানসিক প্রস্তুতি নিতে। কিন্তু হুট করে এমন ঘটনা ঘটানোয় হয়তো নতুন করে ভাবতে শুরু করবে লঙ্কান বোর্ড।

শ্রীলঙ্কার জার্সি গায়ে এখন পর্যন্ত ৬০টি টেস্ট ম্যাচ খেলেছেন করুনারত্নে। ৮ টি সেঞ্চুরি ও ২২টি অর্ধশতকসহ রান করে তার ঝুলিতে মোট সংগ্রহ ৪,০৭৪ রান। টেস্টে তার সর্বোচ্চ স্কোর ১৯৬। এছাড়াও ১৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন বাঁহাতি এই ওপেনার।