মাস খানেক পরেই ইংল্যান্ডে শুরু হতে চলেছে বিশ্বকাপ ক্রিকেট। বিশ্বকাপের আসরে টিম ইন্ডিয়া ফেভারিট। তা নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। তবে এবারের বিশ্বকাপ আগের বিশ্বকাপ গুলোর তুলনায় জমবে ভালো। লড়াই হবে হাড্ডাহাড্ডি। তাই এবারের বিশ্বকাপ মোটেই সহজ হবে না বলছেন, সৌরভ গাঙ্গুলি।

এবারের ক্রিকেট বিশ্বকাপে দশটি দল রাউন্ড রবিন লিগ ফরম্যাটে খেলার পর সেরা চারটি দল সেমি ফাইনালে খেলবে। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির মতে, “এবারের বিশ্বকাপ আমার মনে হয় সবদিক থেকে বেস্ট ফরম্যাট। বেস্ট চারটে টিম সেমি-ফাইনালে যাবে। আর বেস্ট টিমেদের সঙ্গে খেলে। কোনও সহজ খেলা নেই।”

ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ওয়ানডে বিশ্বকাপে দশটি দলের মধ্যে সেমিফাইনাল দল হিসেবে বেছে নিয়েছেন ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে।

এদিকে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম চারে রাখেননি সৌরভ। তার মতে, আসন্ন বিশ্বকাপে লড়াই দেখবে গোটা বিশ্ব। এবারের আসরে প্রথম লিগ পদ্ধতিতে প্রতিটি দল ৯টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। এরপর পয়েন্ট টেবিলের সেরা চারটি দল সেমিফাইনালে খেলবে।

সেই সঙ্গে সৌরভ বলেন, “বিশ্বকাপে ইন্ডিয়া ফেভারিট। ক্রিকেটের যে কোনও টুর্নামেন্ট টিম ইন্ডিয়া সবসময়ই ফেভারিট এবং স্ট্রং টিম। গত ২০ বছর ধরে ভারতের পারফরম্যান্স সেই কথাই বলেছ। তাই ভারত তো ফেভারিট থাকবেই। ভারত সেমিফাইনাল এবং ফাইনালে খেলবে! বিশ্বজয়ের অন্যতম দাবিদার।”