ভালো পারফরম করা সত্ত্বেও বিশ্বকাপে কঠিন পরিস্থিতির মুখে দাঁড়িয়ে বাংলাদেশ। সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে শক্তিশালী ভারতের বিপক্ষে জয় ছাড়া আর কোনো উপায় নেই। হেরে গেলে লিগপর্ব থেকেই এবার শেষ করতে হবে।

টনটনের মতো বার্মিংহামের এজবাস্টন নিয়ে খানিক চিন্তিত বাংলাদেশ দল। টনটনের মতো এটিও আয়তনে ছোট মাঠ। ব্যাটে-বলে মোটামুটি সংঘর্ষ হলেই এখানে বাউন্ডারি-ওভার বাউন্ডারি হওয়ার সম্ভাবনা ব্যাপক। আর এই বিষয়টি সামনে রেখেই একাদশে এখন স্পিনার কমানোর চিন্তা-ভাবনা করছে টাইগার টিম ম্যানেজমেন্ট। জানা গেছে, চার পেসার নিয়ে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল।

ভারতের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ের নামার আগে একাদশে একাধিক পরিবর্তন আনার সম্ভাবনা ছিল আগে থেকেই। মাহমুদউল্লাহ রিয়াদ ফিটনেস টেস্টে না টিকলে তার পরিবর্তে খেলা নিশ্চিত সাব্বির রহমানের। কিন্তু এখন একাদশ থেকে বাদ পড়ার সম্ভাবনা রয়েছে মেহেদী হাসান মিরাজেরও।

মিরাজকে একাদশ থেকে ছেঁটে ফেলার আরও একটি কারণ হলো, ভারতীয় ব্যাটসম্যানরা বেশ স্বচ্ছন্দেই স্পিন আক্রমণ সামলাতে পারে। এদিকে মাঠও যেহেতু ছোট, সেহেতু মিরাজকে খেলিয়ে কোনো ঝুঁকি নিতে চাচ্ছে না টিম ম্যানেজমেন্ট। ভারতের বিপক্ষে আজ তাই বাংলাদেশ একাদশে রুবেল হোসেনের ফেরা প্রায় শতভাগ নিশ্চিত। এবারের বিশ্বকাপের মাত্র ১টি ম্যাচ খেললেও ভারতের ব্যাটিং লাইনআপের বিপক্ষে দলের আস্থা রুবেলের ওপরেই।

তবে রান রেট বা অন্য সমীকরণে না যেতে চাইলে নিজেদের শেষ দুই ম্যাচ জিততেই হবে বাংলাদেশকে। পাশাপাশি শেষ ম্যাচে ইংল্যান্ডের হার কামনা করতে হবে। তবেই সেমিতে পা দেবে মাশরাফির দল। শেষ দুই ম্যাচের প্রথমটি ভারতের বিপক্ষে।

World Cup Point Table:

World Cup Point Table